• Youtube
  • google+
  • twitter
  • facebook

ইফতারে তরমুজের শরবত খাওয়ার উপকারিতা

অনলাইন ডেস্ক ৯:২১ অপরাহ্ণ, এপ্রিল ১৯, ২০২১

গ্রীষ্মের প্রচণ্ড তাপদাহের মধ্যে চলছে পবিত্র মাহে রমজান। এ সময় গরমের কারণে ঘামের সঙ্গে শরীর থেকে অতিরিক্ত পানি বের হচ্ছে। ফলে রোজাদারদের পানিশূন্যতার ঝুঁকি বাড়ছে। ইফতারে শরীরে পানির চাহিদা পূরণে খেতে পারেন তরমুজের শরবত।

পুষ্টিবিদদের মতে, তরমুজে শতকরা ৯২ ভাগ পানি থাকে। শরীর ঠান্ডা করতে তরমুজের শরবতের জুড়ি নেই। কারণ এই ফলের রস দেহে প্রবেশ করলে প্রাকৃতিক উপায়েই শরীর ঠান্ডা হয়ে যায়। এতে থাকা অ্যামাইনো অ্যাসিড ক্রমাগত নাইট্রিক অক্সাইড তৈরি করে রক্তের স্বাভাবিক কার্যক্রম বজায় রাখে। তরমুজে প্রচুর পরিমাণে ভিটামিন এ, বিটা ক্যারোটিন থাকায় এটি চোখ ভালো রাখতে সাহায্য করে। সারাদিন রোজা রাখলে এমনিতে শরীর ক্লান্ত হয়, ত্বকও ম্লান দেখায়।ইফতারে নিয়মিত তরমুজের শরবত খেলে ত্বক উজ্জ্বল ও সুস্থ থাকে। এতে থাকা ভিটামিন বি৬, ভিটামিন বি১ শরীরে শক্তি তৈরিতে সাহায্য করে। এছাড়া নিয়মিত তরমুজ খেলে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ থাকে, কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি কমে এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। এমনি অথবা চাইলে বরফ মিশিয়ে তরমুজের শরবত খেতে পারেন।

যেভাবে তৈরি করবেন তরমুজের শরবত :
উপকরণ : ২ বাটি পরিমাণে কাটা তরমুজ, চিনি পরিমাণমতো, বরফকুচি, বিট লবণ ১ চামচ

প্রস্তুত প্রণালী : তরমুজের বিচি ফেলে সেগুলো ব্লেন্ড করে নিন। এবার এতে চিনি আর বিট লবণ যোগ করুন। চাইলে সামান্য লেবুর রস দিতে পারেন। কেউ কেউ স্বাদ বাড়াতে ২ চা চামচ গুঁড়া দুধ যোগ করতে পারেন। এবার গ্লাসে ঢেলে এতে বরফ কুচি যোগ করুন।

লাইভ

rss goolge-plus twitter facebook
Design & Developed By:

প্রকাশক : গোলাম মাওলা শান্ত
মোবাইলঃ ০১৭১৪৭৮৫০১৭, ০১৭১১৫৭৪৪১৫
অফিসঃ ৩৮৩/২/এ, বনশ্রী রোড, পশ্চিম রামপুরা, রামপুরা, ঢাকা-১২১৭

ই-মেইল: jugerbarta.news@gmail.com,

সম্পাদক:  এ্যাড. কাওসার হোসাইন
নির্বাহী সম্পাদক: খান মাইনউদ্দিন
ব্যবস্থাপনা সম্পাদক: তানজিল হাসান খান
বার্তা সম্পাদক: এইচ.এম বশির

টপ