• Youtube
  • google+
  • twitter
  • facebook

চাঁদ ও মঙ্গল পাশাপাশি, যেভাবে দেখবেন

ফিচার ডেস্ক২:৩১ অপরাহ্ণ, মে ১৩, ২০২০

গত ৭ মে আকাশে দেখা গিয়েছিল ‘ফ্লাওয়ার সুপারমুন’। ২০২০ সালে সেটাই ছিল শেষ সুপারমুন। তবে এবার কিন্তু পাশাপাশি বা একসঙ্গে দেখা যাবে চাঁদ ও মঙ্গল গ্রহ। এসব দেখতে একদমই দূরবীণের দরকার হবে না। স্পষ্ট দেখতে পাবেন খালি চোখে।

বিজ্ঞানীরা জানান, ইদানীং অবাক করার মতো কাজ করছে আকাশের নক্ষত্র বা তারকারা। অনেক নক্ষত্রমণ্ডল, উল্কাপিন্ড, গ্রহ একসঙ্গে খালি চোখে দেখা যাচ্ছে। মূলত করোনার প্রভাবে লকডাউনের কারণে দূষণের মাত্রা কমে গেছে। ফলে আকাশ অনেকটা স্পষ্ট হয়েছে।

আর তাই তো, আগামীকাল ১৪ মে চাঁদ এবং মঙ্গল গ্রহ একসঙ্গে দেখা যাবে। মহাকাশে এ দুটি জ্যোতিষ্ক কিন্তু সত্যিকার অর্থে খুব কাছাকাছি নয়। তবে সেদিন চাঁদ পৃথিবী থেকে প্রায় ৩ লাখ ৯৮ হাজার কিলোমিটার দূরে থাকবে। অন্যদিকে মঙ্গল গ্রহটি চাঁদের দূরত্বের প্রায় ৪২৫ গুণ দূরে অবস্থান করবে।

মজার ব্যাপার হচ্ছে- এ দিন নক্ষত্র দেখার সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো, এ বিরল ঘটনা দেখতে কোনো দূরবীণের প্রয়োজন হবে না। মেঘমুক্ত আকাশ, কৃত্রিম আলোর অভাব ও কিছুটা ধৈর্য থাকলে মহাকাশে ঘটে যাওয়া সবচেয়ে আশ্চর্যজনক ঘটনাও চোখে দেখা যাবে।

জানা যায়, চাঁদ ও মঙ্গল গ্রহকে একসঙ্গে দেখতে রাতের জন্য অপেক্ষা করতে হবে না। ভোরের আকাশে মঙ্গল গ্রহকে দেখতে সেদিন সূর্যোদয়ের একঘণ্টা বা তারও বেশি আগে উঠতে হবে। গ্রহটি দেখা যাবে দক্ষিণ-পূর্ব আকাশে। এ সময় মঙ্গল গ্রহকে খুব উজ্জ্বল দেখাবে।

সুপারমুন, চাঁদ ও মঙ্গল গ্রহ ছাড়াও এবার খালি চোখে দেখা যাবে খসে পড়া ৪০টি তারা। রাতের আকাশে একের পর এক তারাগুলো খসে পড়বে। প্রতি বছর এপ্রিল মাসের মাঝামাঝি থেকে মে মাসের শেষের দিকে এ দৃশ্য দেখা যায়। এবারও তার ব্যতিক্রম হবে না।

লাইভ

rss goolge-plus twitter facebook
Design & Developed By:

প্রকাশক : গোলাম মাওলা শান্ত
মোবাইলঃ ০১৭১৪৭৮৫০১৭, ০১৭১১৫৭৪৪১৫
অফিসঃ ৩৮৩/২/এ, বনশ্রী রোড, পশ্চিম রামপুরা, রামপুরা, ঢাকা-১২১৭

ই-মেইল: jugerbarta.news@gmail.com,

সম্পাদক:  এ্যাড. কাওসার হোসাইন
নির্বাহী সম্পাদক: খান মাইনউদ্দিন
ব্যবস্থাপনা সম্পাদক: তানজিল হাসান খান
বার্তা সম্পাদক: এইচ.এম বশির

টপ